আ মা দে র  ক থা

আ মা দে র ক থা

আমাদের কথা সেপ্টেম্বর ২০১৬

প্রাণপ্রিয় বন্ধুরা
আসসালামু আলাইকুম।
আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো।
মুসলমানদের জন্য দু’টি বিশেষ খুশির দিন। একটি ঈদুল ফিতর, অন্যটি ঈদুল আজহা।
ঈদুল ফিতরের পরই আসে ঈদুল আজহা। সামনেই সেই প্রত্যাশিত খুশির ঈদ- ঈদুল আজহা। সবার জন্য রইল আমাদের ঈদের শুভেচ্ছা- ঈদ মোবারক।
ঈদ মানে তো খুশি আর খুশির তুফান। এই খুশির মধ্যেও কিন্তু রয়ে গেছে আমাদের জন্য অনেক শিক্ষা। ঈদুল ফিতরের যে ত্যাগের শিক্ষা, ঈদুল আজহারও সেই শিক্ষা। শিক্ষার মৌলিক দিক দিয়ে কিন্তু একই। তবে ঈদুল আজহার সাথে জড়িয়ে আছে হজরত ইবরাহিম আ:, মা হাজেরা এবং হজরত ইসমাইল আ:-এর আত্মত্যাগ এবং ঈমানের পরীক্ষার এক বিরল নজির। কাবাঘর নির্মাণ, আবে জমজম, ইসমাইল আ:-এর কোরবানিসহ বহু ঘটনার ইতিহাসে সমৃদ্ধ ঈদুল আজহা।
ঈমানী দৃঢ়তার কারণে তাঁরা টপকে গিয়েছিলেন প্রতিটি পরীক্ষা। আর বিজয়ের পুরস্কার হিসেবে পেয়েছিলেন মহান রবের অশেষ ভালোবাসা।
আমরাও যদি ঈদুল আজহার সার্বিক শিক্ষা গ্রহণ করে ঈমানের বলে বলীয়ান হতে পারি, যদি পারি ঈমানী চেতনা ও দৃঢ়তা অর্জন করতে, তাহলে মহান রবের পক্ষ থেকে আমরাও পুরস্কার হিসেবে সফলতা লাভ করতে পারবো ইনশাআল্লাহ।
হজরত ইসমাইল আ: যে বয়সে হাসিমুখে নিজেকে উৎসর্গ করেছিলেন আল্লাহর সন্তুষ্টির জন্য, সেই বয়সেই আমরা নিতে পারি আত্মত্যাগের মহান শিক্ষা। সেটাই উচিত।
এসো, আমরা ঈদুল আজহার প্রকৃত শিক্ষা গ্রহণ করি এবং আল্লাহর সন্তুষ্টির জন্য আত্মত্যাগ ও কোরবানির মূল চেতনায় উজ্জীবিত হয়ে উঠি।
মহান রব আমাদের কবুল করুন।
আজ এই পর্যন্তই!
ঈদ মোবারক ওয়াসসালাম।
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ