আ মা দে র  ক থা

আ মা দে র ক থা

আমাদের কথা এপ্রিল ২০১৬

প্রাণপ্রিয় বন্ধুরা
আসসালামু আলাইকুম।
আশা করি সবাই ভালো এবং সুস্থ আছ।
দেখতে দেখতেই চলে গেল একটি বছর। বিদায় ১৪২২! স্বাগত ১৪২৩!
বাংলা বছরের প্রথম মাস বৈশাখ। বৈশাখ থেকেই শুরু হয় বাংলা সনের গণনা।
তোমাদের জন্য রইলো নতুন বছরের আন্তরিক শুভেচ্ছা।
এই যে একটি বছর আমাদের মাঝ থেকে চলে গেল, সে সম্পর্কে আমরা কতটুকু চিন্তা করেছি? কিংবা হিসাব মিলিয়েছি? এখন সময় এসেছে একটু পেছনে তাকানোর এবং হিসাব মেলানোর। তাহলেই নতুন বছরটি আমাদের জন্য হয়ে উঠবে সফল এবং সুন্দর।
ইংরেজি নববর্ষের যতটুকু আনন্দ এবং উন্মাদনা থাকে শহরে, তার চেয়ে হাজার গুণ বেশি থাকে বাংলা নববর্ষ বৈশাখকে কেন্দ্র করে। কারণ গ্রামের মানুষ এখনও ইংরেজি মাস এবং দিন সম্পর্কে তেমনটি জানেন না। কিন্তু তাদের প্রতিদিনের কর্মপ্রবাহে, কৃষিকার্যে, ব্যবসা-বাণিজ্যসহ প্রতিটি ক্ষেত্রে বাংলা সন এবং তারিখ নির্ভুলভাবে ব্যবহার করে থাকেন। তারা যে কোনো সময় বলে দিতে পারেন এটা বাংলা মাসের কোন তারিখ, কোন দিন। আশ্চর্যের বিষয়ও বটে, যা শহুরের মানুষের খুঁজে বের করতে হয় ডায়েরি বা ক্যালেন্ডার দেখে। গ্রামের মানুষ ডায়েরি ব্যবহার করেন না। তারা ব্যবহার করেন বাংলা পকেট পঞ্জিকা। সে এক মজার ব্যাপার বটে!
বৈশাখ এলেই প্রাণস্পন্দনে মুখর হয়ে ওঠে গোটা মফস্বল, গ্রাম-গঞ্জ, হাট-বাজার প্রভৃতি। চলে কত রকমের আয়োজন! নতুন বছরে দোকানে দোকানে চলে হালখাতার পালা। চলে বৈশাখী মেলা, কত্ত রকমের খেলাধুলার পালা-পার্বণ! সেসব আয়োজন দেখে চোখ জুড়িয়ে যায়, ভরে যায় মন-প্রাণ। শহরে সে ধরনের আয়োজন বা আনন্দ লক্ষ্য করা যায় না। কেবল সীমাবদ্ধ থাকে বটতলায় বৈশাখী মেলার মধ্যে! এদিক দিয়ে গ্রামের মানুষ প্রকৃত অর্থেই আনন্দের প্রাচুর্যে ভরপুর।
আমরা চাই বৈশাখের প্রকৃত আনন্দ ছড়িয়ে পড়–ক গ্রাম থেকে শহরে ও সমগ্র বাংলাদেশে। সেই সাথে চালু হোক সর্বস্তরে বাংলা সন ও তারিখের ব্যবহার। তাহলেই সার্থক হয়ে উঠবে বৈশাখকেন্দ্রিক আমাদের সকল আয়োজন ও আনন্দ।
ঋতু হিসেবে এটা গ্রীষ্মকাল। বছরের প্রথম ঋতু। বৈশাখ আসে উদ্দাম উল্লাসে। ঝড়ো হাওয়ার সাথে।
বৈশাখ তারুণ্যের প্রতীক। যৌবনের প্রতীক। তারুণ্যই একমাত্র পারে পুরাতনকে ভেঙে নতুন করে গড়তে। আমরা চাই সেই তারুণ্য, সেই যৌবন ফিরে পেতে। আমরা চাই বৈশাখের মত শত-সহস্র উচ্ছল প্রাণ। আমরা যেন আমাদের এই চির সবুজের দেশকে নতুন করে গড়ে তুলতে পারি।
আবারও তোমাদের প্রতি বাংলা নববর্ষের আন্তরিক শুভেচ্ছা।
আজ এই পর্যন্তই! আল্লাহ হাফিজ।
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ