কুরআনের আলো

কুরআনের আলো

কুরআনের আলো ডিসেম্বর ২০১৫

পুষ্পপাড়া ইউনিয়নের মানুষগুলো পুষ্পের মতো নির্মল হলেও তাদের মনে কোনো সুখ নেই। সহজ-সরল এ মানুষগুলোর হৃদয়নদী ছিল একসময় আনন্দ-উচ্ছ্বাসে টইটম্বুর। হয়তো কোনো প্রাচুর্য ছিল না কিন্তু তারা ছিল পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ। কিন্তু এখন তাদের প্রতিটি মুহূর্ত যেন এক একটি বছর! প্রতিটি রাত যেন দুঃস্বপ্নের অন্ধকার নিয়ে আসে তাদের জীবনে।
রিয়াদ চেয়ারম্যান, যিনি এ অঞ্চলের জনপ্রতিনিধি। এক আকাশ আশার আলো দেখিয়ে তিনি সাধারণ মানুষের ভোটে ক্ষমতাপ্রাপ্ত হন। কিন্তু এর পরের ইতিহাস অন্যরকম। কথার সাথে কাজের কোনোই মিল রাখেননি তিনি। তার জুলুম-নির্যাতনে এলাকার প্রতি ইঞ্চি মাটি জর্জরিত। বিশেষ করে, যারা তাকে ভোট দেয়নি তাদেরকে চিহ্নিত করে তিনি ভিটেমাটি ছাড়া করেছেন।
চেয়ারম্যানের এ ধরনের কর্মকান্ডে অতিষ্ঠ হয়ে কিছু গণ্যমান্য লোক ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নিলেন, এভাবে মুখ বুজে সব সহ্য করলে চলবে না। কিছু একটা করতেই হবে। প্রথমে প্রতিবাদের দিকে না গিয়ে তার সাথে সাক্ষাৎ করে সবকিছু বোঝানোর চেষ্টা করলেন তারা। ধৈর্য ও প্রজ্ঞার সাথে অনেক কথা বলার পর তারা আল কুরআনের এ আয়াত তেলাওয়াত করে শোনালেন- “বলুন, হে আল্লাহ! রাজত্বের মালিক আপনিই। আপনি যাকে ইচ্ছা রাজত্ব দান করেন, আর যার কাছ থেকে ইচ্ছা রাজত্ব ছিনিয়ে নেন। যাকে ইচ্ছা আপনি সম্মানিত করেন, আর যাকে ইচ্ছা অপমানিত করেন। যাবতীয় কল্যাণ আপনার হাতেই। নিশ্চয়ই আপনি সকল বিষয়ে সর্বশক্তিমান।” (সূরা আলে ইমরান : ২৬)
এরপর ওই প্রতিনিধিদল রাসূল (সা)-এর মক্কা বিজয়ের ইতিহাসও তুলে ধরলেন। যে কুরাইশদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে তিনি জন্মভূমি ত্যাগ করলেন, বিজয় অর্জনের পর তিনি কোনো প্রতিশোধ গ্রহণ করেননি। যারা তার বিজয়কে মেনে নিয়েছে, তাদের উদ্দেশে তিনি উদারকণ্ঠে ঘোষণা করলেন, ‘তোমাদের প্রতি আজ কোনো অভিযোগ নেই’। রাসূল (সা)-এর এ মহান আদর্শ ধারণ করে সকল মতের মানুষকে আপন করে নেয়ার আহ্বান জানালেন তারা।
রিয়াদ চেয়ারম্যানের ভাবনার জগতে তোলপাড় শুরু হলো। তিনি চোখ বুজে যেন কল্পনার পর্দায় দেখতে পেলেন অসংখ্য মানুষের বুকফাটা আর্তনাদ, যারা তার অন্যায় আচরণের শিকার হয়ে নিরাপত্তাহীন জীবনযাপন করছে। তিনি ভাবতে লাগলেন, সত্যিই তো! আল্লাহ ইচ্ছা করলে এখনই আমাকে ক্ষমতাচ্যুত করতে পারেন। আর যারা আমাকে একসময় সমর্থন দেয়নি, তারা তো আমার কোনো ক্ষতি করছে না। সুতরাং সবার সাথে ইনসাফভিত্তিক আচরণই করতে হবে এখন থেকে।
চেয়ারম্যান তার ভুল স্বীকার করলেন। ঘরে ঘরে পৌঁছে দিলেন সুশাসনের নতুন অঙ্গীকার। পুষ্পপাড়ার লোকজন যেন প্রকৃত বিজয়ের স্বাদ পেল বহুদিন পর।
বিলাল হোসাইন নূরী
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ