জিহ্বা যখন মাউস

জিহ্বা যখন মাউস

আইটি কর্নার নাদিম নওশাদ মার্চ ২০২৪

প্রিয় বন্ধুরা, কেমন আছ সবাই? আশা করি অনেক ভালো আছ। তোমরা নিশ্চই দেখেছ, কম্পিউটার চালানোর সময় আমরা ছোট্ট ইঁদুরের মতো দেখতে একটা যন্ত্র ব্যবহার করি। হ্যাঁ, ঠিকই ধরেছ। আমি মাউসের কথা বলছি। মাউস দিয়েই আমরা কম্পিউটারের মনিটরে কার্সারের গতিবিধি নিয়ন্ত্রণ করে থাকি। এছাড়া কোনো ফাইল বা লেখা সিলেক্ট করতেও আমরা মাউস ব্যবহার করি। স্মার্ট ডিভাইসের ক্ষেত্রে আমরা হাতকেই মাউস হিসাবে ব্যবহার করি। তাহলে বুঝতেই পারছ, কম্পিউটার পরিচালনার জন্য মাউসের গুরুত্ব কতটা!

তোমাকে যদি বলা হয় কোনো মাউস ছাড়াই কম্পিউটার চালাতে হবে, আঙ্গুলের ব্যবহার ছাড়াই স্মার্টফোন চালাতে হবে, তোমার পক্ষে কি তা সম্ভব হবে? মাউস ছাড়া কম্পিউটারের কোনো কাজ করা কি আদৌ সম্ভব? অবশ্যই না। কিন্তু এই অসম্ভব কাজটিকে করিয়ে দেখিয়েছেন অগমেনটাল নামক টেক কোম্পানির একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার নাম করবিন হ্যালিউইল। আরো মজার বিষয় কি জানো! এই ব্যক্তি এমন একটা টেকনোলজি আবিষ্কার করেছেন, যেটা দিয়ে স্মার্টফোন জিহ্বা দিয়ে কন্ট্রোল করা যাবে। একবার ভেবে দেখো, তুমি তোমার স্মার্টফোন চালাচ্ছ হাতের ব্যবহার না করেই; শুধুমাত্র তোমার জিহ্বার নাড়ানোর মাধ্যমেই তোমার স্মার্টফোন চলছে। বিষয়টা দারুণ না! এজন্যই এই ডিভাইসটার নামকরণ করা হয়েছে MouthPad^।

MouthPad^ হলো একটা trackpad chip যা মুখের ওপরের অংশে লাগানো হয়। এর ফলে জিহ্বার বিভিন্ন গতিবিধি অনুধাবনের মাধ্যমে স্মার্টফোনে স্ক্রল করা, টাইপ করা, কল করা এমনকি বিভিন্ন গেমস খেলাও সম্ভব। এজন্যই আবিষ্কারক বলেছেন- “MouthPad^ হচ্ছে মুখের জন্য মাউস”।

তোমাদের মনে প্রশ্ন জাগতে পারে, আমাদের হাত থাকতে কেন কষ্ট করে জিহ্বা দিয়ে স্মার্টফোন ব্যবহার করবো! হ্যাঁ, সুস্থ মানুষের জন্য হয়তো এটা খুব একটা কার্যকর নয়, কিন্তু যাদের হাত নেই অথবা যারা হাত দিয়ে কোনো কাজ করতে পারে না তারা কীভাবে স্মার্টফোনের সুবিধা পেতে পারে! ভেবে দেখো তো! হ্যালিউইল এবং অগমেনটাল কোম্পানির দু’জন কো-ফাউন্ডার কর্টেন সিঙ্গার এবং টমাস ভেগা মিলে এমন কোনো টেকনোলজিটি আবিষ্কার করতে চাচ্ছিলেন যেটা তাদের পরিবারে শারীরিক প্রতিবন্ধি, বিশেষ করে যারা হাতের সাহায্যে কোনো কাজ করতে পারে না, এমন মানুষের জন্য স্মার্টফোন ব্যবহারের সুবিধা নিশ্চিত করতে। বারবার ব্যর্থ হবার পর অবশেষে তারা “MouthPad^” নামক ডিভাইসটি তৈরি করেন।

বর্তমানে হাতের ব্যবহার ছাড়া স্মার্টফোন ব্যবহারের বেশ কিছু প্রযুক্তি রয়েছে। যেমন : Open Sesame নামক এট অ্যাপস রয়েছে যা ব্যবহারকারীর মাথার গতিবিধি অনুসরণ করে স্মার্টফোন নিয়ন্ত্রণ করে। তবে আবিষ্কারক ও তার কোম্পানি খুবই আশাবাদী তাদের আবিষ্কার নিয়ে। তাদের গবেষণা অনুযায়ী যেসব কাজে মানুষ হাতের ব্যবহার অনেক বেশি করে যেমন : মেকানিক্যাল কাজে কর্মরত ব্যক্তি, সার্জন, টাইপ রাইটার ইত্যাদি, তারা এই প্রযুক্তি সম্পর্কে অনেক আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়াও কোম্পানিটি বিভিন্ন নভোচারীদের সাথেও কথা বলেছে যারা এই ডিভাইসটিকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে ব্যবহারের জন্য ইচ্ছা পোষণ করেছেন। সুতরাং বুঝতেই পারছ “MouthPad^” ডিভাইসটি কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়।

অগমেন্টাল কোম্পানি “MouthPad^” নিয়ে অনেক আগে থেকেই গবেষণা করে আসছিল। প্রায় দুই বছর ধরে তারা এই ডিভাইসের প্রোটোটাইপ নিয়ে কাজ করছেন। কীভাবে এই ডিভাইসকে আরও উন্নত ও ব্যবহার উপযোগী করা যায় তা নিয়েই মূলত তারা এই দুই বছর কাজ করেছেন। এ সময় তারা বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন ডিভাইসটিকে ওয়াটার প্রুফ বানানোর ওপর। এ বছরের শেষের দিকে কোম্পানিটি “MouthPad^” বাজারজাত করবে বলে আশা পোষণ করেছে। কিন্তু টেকনোলজি পিপাসুদের জন্য ওয়েবসাইটের মাধ্যমে ইতোমধ্যে স্বল্প পরিসবে “MouthPad^” বিক্রি শুরু করেছে কোম্পানিটি, যেন টেকনোলজি পিপাসুরা “MouthPad^” ব্যবহারের স্বাদ নিতে পারে।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ