মসজিদ

মসজিদ

কুরআনের আলো অক্টোবর ২০১৮

রঙতুলি হাতে নিয়ে বসলেই কিছু না কিছু আঁকা হয়ে যায় তার। ফুল। নদী। আকাশ। ফসলভরা মাঠ। গাড়ি। বিমান। আর আজ সে এঁকে ফেলেছে জাতীয় মসজিদ- বায়তুল মোকাররম। মসজিদের ছবি আঁকতে পেরে ওয়াফি তো খুশিতে আটখানা। এক দৌড়ে আম্মুর কাছে গিয়ে বলল- এই দেখো, কী এঁকেছি! আম্মু বললেন- বাহ! অনেক সুন্দর হয়েছে। আচ্ছা, তুমি কি জানো ইসলামের প্রথম মসজিদ কোনটি? ওয়াফি বলল, না তো। আম্মু এবার বললেন, আজ তাহলে মসজিদের গল্প শোনো- ‘মসজিদে কুবা’ হচ্ছে ইসলামের প্রথম মসজিদ, যা দক্ষিণ মদিনায় অবস্থিত। হিজরি প্রথম বর্ষে এ মসজিদ নির্মাণ করেন রাসূল (সা)। এরপর এর সংস্কার করেন তৃতীয় খলিফা উসমান (রা)। এ ছাড়াও আরও বহুবার এ মসজিদের সংস্কার করা হয়। বর্তমানে এ মসজিদের চার কোণে রয়েছে চারটি মিনার। ছাদে রয়েছে একটি বড় গম্বুজ। সাথে অপেক্ষাকৃত ছোট আরও পাঁচটি গম্বুজ। চারপাশে মনোরম খেজুর বাগান ও সবুজের অপরূপ সমারোহ। সূর্যাস্তের হলুদ বিকেলে এ মসজিদ হয়ে ওঠে আরও নান্দনিক, আরও হৃদয়গ্রাহী। এ মসজিদের মর্যাদা সম্পর্কে রাসূল (সা) বলেছেন, ‘যে পবিত্র হয়ে মসজিদে কুবায় এসে সালাত আদায় করবে, সে একটি উমরার সওয়াব পাবে।’ (ইবনে মাজাহ)

ওয়াফি বলল, সব মসজিদেরই কি আলাদা আলাদা মর্যাদা রয়েছে? আম্মু বললেন, না। শুধু চারটি মসজিদের ফজিলত অন্য সকল মসজিদ থেকে ভিন্ন। প্রথমে বায়তুল্লাহ। এরপর ধারাবাহিকভাবে মসজিদে নববী, বায়তুল মুকাদ্দাস ও মসজিদে কুবা।- আচ্ছা আম্মু, মসজিদে কুবা তো চতুর্থ স্থানে। তাহলে প্রথমে কেন তার গল্পই বললে আমাকে? -কারণ, প্রথম তিনটির কথা সব সময় আলোচিত হলেও শেষটির কথা খুব একটা শোনা যায় না। তা ছাড়া, ইসলামের প্রথম মসজিদের কথা তো প্রথমে আসতেই পারে, নাকি?

আম্মু বললেন, এরপর ইসলামের প্রসারের সাথে সাথে পৃথিবীর বিভিন্ন দেশে মসজিদ তৈরি হতে থাকে। এ জন্য মিসরের কায়রোকে বলা হতো ‘হাজার মিনারের শহর’। আমাদের ঢাকাও ‘মসজিদের শহর’ হিসেবে সবার কাছে পরিচিত। মসজিদ তৈরি অনেক মর্যাদার কাজ। রাসূল (সা) বলেছেন, ‘যে আল্লাহর জন্য একটি মসজিদ তৈরি করবে, আল্লাহ তার জন্য জান্নাতে অনুরূপ ঘর তৈরি করবেন।’ (বুখারি ও মুসলিম) ওয়াফি বলল, তাহলে বড় হয়ে আমিও একটি মসজিদ তৈরি করব- ইনশাআল্লাহ! আম্মু বললেন, অবশ্যই। তবে তুমি এখন থেকেই হতে পারো জান্নাতের বাড়ির মালিক! রাসূল (সা) বলেছেন, ‘যে সকাল-সন্ধ্যা মসজিদে আসা-যাওয়া করে, প্রতিবারের জন্য আল্লাহ তার জন্য জান্নাতে একটি করে আবাস তৈরি করেন। (বুখারি)

ওয়াফি বলল, তাহলে তো আব্বুর সাথে আমি প্রতিদিনই মসজিদে যাবো- ইনশাআল্লাহ!

- বিলাল হোসাইন নূরী
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ