মাউন্টেন গোট

মাউন্টেন গোট

চিত্র-বিচিত্র মেহরাজ হোসাইন আগস্ট ২০২৩

গাছের ওপর পাখি কিংবা বানর থাকা স্বাভাবিক। যদি এমন দেখা যায় গাছের ওপরে, নিচে নানা ডালে ছাগল দাঁড়িয়ে আছে, ফল খাচ্ছে, তাহলে কেমন হবে! বাস্তবে এ ধরনের দৃশ্য দেখা যায় দক্ষিণ-পশ্চিম মরক্কোয়।

অত্যন্ত প্রতিকূল পরিবেশেও টিকে থাকতে পারে এই ছাগল। খাবারের খোঁজে প্রতিদিন প্রায় ১৩ হাজার ফুট উঁচু পাহাড়ে অবলীলায় চড়ে এই ছাগল! এটি সাধারণ ছাগল নয়, এর নাম মাউন্টেন গোট।

খাবারের খোঁজে যেভাবে খাড়া ঢাল বেয়ে পাহাড়ের হাজার হাজার ফুট উঁচুতে চড়ে এই মাউন্টেন গোট, তা রীতিমতো অবাক করেছে তুখোড় পর্বতারোহীদেরও!

উত্তর আমেরিকার পার্বত্য এলাকায় দেখা যায় এই প্রজাতির ছাগলের। তবে পার্বত্য হিমালয়ে এবং রুক্ষ আফগানিস্তানেও দেখা মেলে মাউন্টেন গোটের। 

মাউন্টেন গোট আকার, আয়তনে গ্রাম বাংলার পথে-ঘাটে ঘুরে বেড়ানো ছাগলের চেয়ে বড়ো। সদ্যোজাত মাউন্টেন গোটের ওজন প্রায় ৩ কেজি হয়।

একটি মাউন্টেন গোট জন্মের ৪-৫ ঘণ্টার মধ্যেই পাহাড় চূড়ায় ওঠার চেষ্টা করে। এই প্রজাতির ছাগলের ওজন ৪৫ কেজি থেকে ১৪০ কেজি পর্যন্ত হয়। 

এদের পাহাড়ে চড়ার বড়ো কারণ খাবারের সন্ধান করা। খরাপ্রবণ এলাকায় খাবারের খোঁজ মেলা কঠিন। সে ক্ষেত্রে অর্গান গাছের চমৎকার ফল এদের খাদ্য হিসেবে ভূমিকা পালন করে।

এ ধরনের গাছ ২৫ থেকে ৩৫ ফুট লম্বা হয়, ১৫০-২০০ বছর বেঁচে থাকে। কাঁটাময় এ গাছগুলোতে ওঠা একটু কঠিন হলেও ছাগল এ গাছে ওঠায় দক্ষ হয়। বলা হয় শত শত বছর ধরে এভাবে গাছে উঠছে তারা খাবারের খোঁজে।

অত্যন্ত প্রতিকূল আবহাওয়ায় টিকে থাকার জন্য মাউন্টেন গোটের শরীর পুরু পশমে ঢাকা থাকে। মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাই হোক বা ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগের ঝোড়ো হাওয়া সব সামলে টিকে থাকতে পারে এই মাউন্টেন গোট। 

তবে গাছে চড়ায় দক্ষতা অর্জনের পেছনে এখানকার ছাগলের শারীরিক কাঠামোরও বড়ো ভূমিকা আছে। ছাগলের খুর দ্বিখণ্ডিত। এরা প্রতিটি অংশের দুটি করে আঙুল ছড়াতে পারে সহজে। এটি ভারসাম্য রক্ষায় সাহায্য করে। এদিকে এদের পায়ের পাতা নরম। এটি একে গাছের বাকল আঁকড়ে ধরে রাখতে সাহায্য করে। এদের পায়ের বিশেষ দুটি আঙুল যেগুলো ডিউক্ল নামে পরিচিত, যা গাছে উঠতে ও পাহাড়ি ঢাল বেয়ে নামতে সাহায্য করে।

এরা সাধারণত ১২ থেকে ১৫ বছর বাঁচে। তবে এদের বেশির ভাগেরই মৃত্যু হয় দুর্ঘটনায়।

একটি পূর্ণ বয়স্ক মাউন্টেন গোটের শরীর থেকে বছরে প্রায় ৪০ কেজি উল পাওয়া যায়। তবে উলের প্রয়োজনে মাউন্টেন গোটের পালন সম্ভব নয়। কারণ, এরা একেবারেই পোষ মানে না। তাই উলের জোগানের জন্য বাণিজ্যিকভাবে এদের কাজেও লাগানো যায় না। 

ছাগলের এই গাছে চড়া, কিংবা এক ডাল থেকে আরেক ডালে লাফিয়ে যাওয়া দেখাটা বেশ মজার তাতে সন্দেহ নেই। তাই মরক্কো ভ্রমণে গেলে অনেকে গাছে চড়া এই আশ্চর্য ছাগলগুলোকে দেখে আসার সুযোগ হাতছাড়া করেন না।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ