সকলের প্রতি প্রেম- আবদুল হাই ইদ্রিছী

সকলের প্রতি প্রেম- আবদুল হাই ইদ্রিছী

বিশেষ রচনা মে ২০১৬

একদা হযরত হানযালা (রা) পাগলের মত ছুটে চলছেন আল্লাহর রাসূল (সা)-এর দরবারের দিকে। তার ব্যস্ততা দেখে মনে হচ্ছে হানযালার যেন মহামূল্যবান কোন কিছু হারিয়ে ফেলেছেন। পথে হযরত আবু বকর (রা) এর সাথে দেখা। হযরত হানযালার এই শত ব্যস্ততা দেখে আবু বকর (রা) জিজ্ঞাসা করলেন, ব্যাপার কি হানযালা? এভাবে দৌড়িয়ে কোথায় যাপচ্ছা?
হতাশকণ্ঠে হযরত হানযালা (রা) উত্তর দিলেন, ভাই! হানযালা মোনাফেক হয়ে গেছে। হযরত আবু বকর (রা) আশ্চর্যের সাথে জিজ্ঞাসা করলেন, সে কি? হানযালা বললেন, ভাই আমি যখন দরবারে নব্বীতে থাকি তখন আমার অন্তরে প্রেম থাকে একমাত্র আল্লাহ ও তাঁর রাসূল (সা)-এর জন্য। রাসূল (সা) যখন জান্নাত ও জাহান্নামের বর্ণনা দেন তখন মনে হয় আমি নিজ চোখে কেয়ামতের ময়দান এবং জান্নাত ও জাহান্নাম দেখছি। কিন্তু যখনই জাগতিক প্রয়োজনে সংসারে ফিরে আসি তখন আমার মনে আর সে অবস্থা থাকে না। আমার মনে হয় আমি মোনাফেক হয়ে গেছি। তাই আল্লাহর রাসূলের কাছে যাচ্ছি।
হযরত আবু বকর (রা) কম্পিত কণ্ঠে বললেন, ভাই আমার মনের অবস্থাও একই রকম, বোধ হয় আমাদের ঈমানের দুর্বলতা এসেছে, আমরা মোনাফেক হয়ে গেছি। দু’জনে পাগলের মত ছুটলেন বিশ্বনবী (সা)-এর দরবারে।
রাসূল (সা) দেখছেন, হযরত আবু বকর ও হানযালা (রা) উল্কার বেগে চোখে মুখে ভীতি নিয়ে তার দিকে ছুটে আসছেন। রাসূল (সা) ভাবলেন, আবু বকরের মত নিরীহ লোকের এমন কী হয়েছে? যার জন্য হানযালাকে সাথে নিয়ে এভাবে ছুটে আসছেন। রহমতের নবী (সা) অধীর আগ্রহ নিয়ে দাঁড়িয়ে আছেন। তারা উভয়ে রাসূল (সা)-এর কাছে এসে ভীতিগ্রস্ত হয়ে আবেদন করলেন, ইয়া রাসূলাল্লাহ (সা) আমরা মোনাফেক হয়ে গেছি। আল্লাহর নবী (সা) বললেন, এমন কী ঘটেছে যার জন্য তোমরা মোনাফেক হয়ে গেছ? উত্তরে তারা বললেন, ইয়া রাসূলাল্লাহ (সা)! আমরা যখন আপনার দরবারে থাকি এবং আপনার মুখ থেকে মৃত্যুর আজাব, কবরের আজাব, কেয়ামতের ময়দান, বেহেশত ও দোজখের বর্ণনা শুনি তখন আমাদের মনে হয় আমরা সব কিছু নিজ চোখে প্রত্যক্ষ করছি। কিন্তু যখনই আপনার দরবার ছেড়ে জাগতিক প্রয়োজনে সংসারে ক্ষেতে খামারে ব্যবসা প্রতিষ্ঠানে ফিরে যাই, তখন আমাদের মনের অবস্থা আর তেমন থাকে না। ইয়া রাসূলাল্লাহ (সা)! আমরা মোনাফেক হয়ে গেছি।
আল্লাহর নবী (সা) তাদের কথা শুনে বললেন, তোমাদের মনের অবস্থা যদি সব সময় আমার কাছে থাকাকালীন অবস্থার মতো হতো, তাহলে আল্লাহর কসম করে বলছি- ফেরেশতারা তোমাদের সাথে যেখানে সেখানে সাক্ষাৎ করতো। মনে রাখো, মানুষের মনের অবস্থা সব সময় এক থাকে না। আর সব সময় ঐ আধ্যাত্মিকতা অর্জন করা যায় না। তোমরা এক সময় আল্লাহর হক আদায় করবে, আবার নিজের ও অন্যের হকও আদায় করবে।
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ