হারিয়ে যাওয়া গ্রাম

হারিয়ে যাওয়া গ্রাম

বিজ্ঞান আবদুস সালাম এপ্রিল ২০২৩

নদীর বুকে চর জমে। সেই চরে জনপদ গড়ে তোলে মানুষ। আবার অনেক জনপদ নদীর বুকে বিলীন হয়ে যায়। পুরো গ্রামকে ভাসিয়ে নিয়ে যায় নদীর স্রোত।

অনেক সময় নদীর বুকে হারিয়ে যাওয়া গ্রাম জেগে ওঠে। স্পেন ও পর্তুগালের সীমান্তে লিমিয়া নদীর পানির তলদেশ থেকে জেগে উঠেছে এমন একটি গ্রাম। গ্রামটির নাম অ্যাসেরেডো।

আর ১০টি গ্রামের মতোই কোলাহল ছিল সেখানে। প্রায় ৩০ বছর আগের কথা। কিন্তু এখন এর চিত্র ভিন্ন। রীতিমতো ভূতুড়ে রূপ ধারণ করেছে গ্রামটি। 

রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, প্রায় ৩০ বছর আগে স্পেনীয় এই জনপদটি নদীর বুকে তলিয়ে গিয়েছিল। সম্প্রতি পানি শুকিয়ে সেই জনপদটি উঠে এসেছে জনসমক্ষে। ভেসে উঠেছে জনপদের অতীত চিহ্ন। 

দীর্ঘ তিন যুগ পরে আবার সামনে এলো অ্যাসেরেডো। এর কারণ খরা। অনাবৃষ্টিতে তীব্র খরার শিকার এ অঞ্চল। জলাধারের পানি কমে নেমে এসেছে ১৫ শতাংশে। ফলে আবারও জেগে উঠেছে তলিয়ে থাকা গ্রামটি।

স্পেনের পরিবেশ মন্ত্রণালয় বলছে, দেশটির জলাধারগুলোতে পানি রয়েছে ৪৪ শতাংশ। এক দশক আগে সেগুলোতে পানি ছিল প্রায় ৬১ শতাংশ।  জলাধারগুলোতে পানি আরও কমতে পারে।

১৯৯২ সালে  ওই এলাকায় অল্টো লিন্ডোসো নামের একটি জলাধার  তৈরি করা হয়। এ কারণে পানিতে তলিয়ে যায় পুরো গ্রাম। এরপর থেকেই সেটি ছিল চোখের আড়ালে। 

স্থানীয়রা জানান, বড় বাঁধের অংশ ছিল গ্রামটি। বন্যায় তা প্লাবিত হয়েছিল। লিমিয়া রিভারবেডে বাঁধ ও জলাধার বানাতে গিয়ে গ্রামটিকে নষ্ট করা হয়। ওই সময় স্থানীয় বাসিন্দাদের অন্যত্র পাঠিয়ে দেওয়া হয়। 

গ্রামটির বড় অংশজুড়ে রাস্তা  তৈরি করা হয়েছিল। কিন্তু নদীর পানি বেড়ে যাওয়ায় বাঁধ খুলে দেওয়া হয়। আর গ্রামটি তলিয়ে যায়।

বর্তমানে  গ্রামটির আগের রূপ নেই। দীর্ঘ সময় পানির নিচে থাকায় এর বাড়িগুলোর ছাদ ধসে পড়েছে। বাড়ির দেয়াল আর দরজা-জানালাগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। আর সেই গ্রামের ধ্বংসাবশেষ দেখতে ভিড় জমাচ্ছেন লোকজন। ঝরনাগুলো রয়েছে, তবে মরিচা ধরে বেহাল অবস্থা। পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে মরিচা ধরা একটি পুরনো গাড়িও।

গ্রামটি ঘুরে দেখতে এসেছেন ৬৫ বছর বয়সী ম্যাক্সিমিনো পেরেজ রোমিও। তিনি বলেন, ‘মনে হচ্ছে আমি যেন সিনেমা দেখছি। আমার খুবই খারাপ লাগছে। আমি ভয় পাচ্ছি, সামনের বছরগুলোতে খরা ও জলবায়ু পরিবর্তনের ফলে আরও কী ঘটবে।’ গ্রামটি পরিদর্শনের জন্য বেড়েছে পর্যবেক্ষকের সংখ্যা।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ