হাসির বাকসো

হাসির বাকসো

প্রচ্ছদ রচনা মে ২০১১

আকিল : জানো মা, গত রাতে স্বপ্নে আমি আমার  হোমওয়ার্ক সব শেষ করে ফেলেছি। মা : স্বপ্নে হোমওয়ার্ক করলে হবে? টিচারকে দেখাবি কী? আকিল : কেন মা, আমার স্বপ্নে তো টিচারও ছিলেন।

সংগ্রহে : ফিরোজা ফারজানা তাছরিন ষোলশহর, চট্টগ্রাম

মেয়ের হাতে একটি মশা বসে থাকতে দেখে বাবা মেয়েকে জিজ্ঞেস করলেন, ‘মামণি তুমি মশাটা মারছো না কেন? উত্তরে মেয়ে বলল, কেন মারবো বাবা? আমিতো মশাটাকে রক্ত দিচ্ছি। কারণ আমাদের স্যার বলেছেন রক্ত দেয়া একটি মহৎ কাজ।

সংগ্রহে : পূজা দত্ত ঘোড়াশাল, পলাশ, নরসিংদী

বাবা : যদি তোর মাথার ওপর উড়োজাহাজ উড়তে শুরু করে তাহলে কী করবি? ছেলে : পাইলটকে চিৎকার করে বলব, আমার মাথা এয়ারপোর্ট নয়।

সংগ্রহে : আবদুল্লাহ যুবায়ের রেদোয়ান

দুই বন্ধুর মধ্যে কথা হচ্ছে : তমন : কী করছ? তনী : এই তিন মাসের বাচ্চাটার কথা রেকর্ড করছি। তমন : কেন? তনী : ও বড় হলে জিজ্ঞেস করব, ও আসলে কী বোঝাতে চাইছিল।

সংগ্রহে : তাফসীরুল আলম হিজবুল্লাহ চকবাজার বাকলিয়া, চট্টগ্রাম

প্রথম বন্ধু : আচ্ছা বন্ধু, বিদ্যুতের বাতি জ্বললে অন্ধকার কোথায় পালায় রে? দ্বিতীয় বন্ধু : বিদ্যুৎকে সবাই ভয় পায় তাই পালায়।

সংগ্রহে : রেজাউল করিম সৈয়দপুর, কুমিল্লা

যায়েদ এক বালতি পানি নিয়ে দৌড়ে যাচ্ছে। মা : আরে যায়েদ, পানি নিয়ে কোথায় যাচ্ছিস? যায়েদ : আর বলো না মা, আমাদের ওই পুকুরের পানি খুব অপরিষ্কার। তাই সাবান আর পানি দিয়ে  ধুয়ে পরিষ্কার করে দেব।

সংগ্রহে : আসমা আক্তার গোপালপুর, টাঙ্গাইল

মামা ও ভাগনের মধ্যে কথা হচ্ছে - ভাগনে : আচ্ছা মামা, আম ও কাঁঠালের সময় ঝড় হয় কেন? মামা : তুই কি তাও জানিস না? ভাগনে : না, মামা। মামা : আরে ঝড় না হলে মানুষ গাছের নিচ থেকে কিভাবে আম কুড়াবে?

সংগ্রহে : আরিফ রহমান বিশ্বাসপাড়া, চৌগাছা, যশোর

পুলিশ : আপনি বলছেন, গতরাত্রে চোর আপনার বাসা থেকে ফ্রিজ, গাড়ি, টাকা, অলঙ্কার চুরি করেছে? বাড়ির মালিক : হ্যাঁ। পুলিশ : কিন্তু টিভিটা নেয়নি কেন? বাড়ির মালিক : ওটা নেবে কিভাবে! তখন তো আমি টিভি দেখছিলাম।

সংগ্রহে : মৃদুল আলম শাওন মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ